Home সাক্ষাৎকার একুশে বই মেলায় শাহানারা ইমা’র “এক চিলতে হাসি”

একুশে বই মেলায় শাহানারা ইমা’র “এক চিলতে হাসি”

24 second read
Comments Off on একুশে বই মেলায় শাহানারা ইমা’র “এক চিলতে হাসি”
0
431
বিএনএন গ্রন্থ সংবাদঃ  অমর একুশে বই মেলায় প্রকাশিত হল এ প্রজন্মের তারণ্যের কবি ও গল্পকার শাহানারা ইমা’র গল্প সংকলন গ্রন্থ ” এক চিলতে হাসি”। মননশীলতা ও নৈতিকতাবোধের অপুর্ব ছোঁয়া আর প্রগতিশীলতার বার্তা নির্ভর শিশু কিশোরদের উপযোগী নয়টি চমৎকার গল্প নিয়ে সাজানো হয়েছে এক চিলতে হাসি । একি সাথে সিলেট বই মেলায়ও এসেছে শাহানারা ইমা’র এক চিলতে হাসি । 
গল্পবলার সহজাত স্বভাব আমাদের। তেমনি মনের ভেতর জমে থাকে অনেক না বলা গল্পও। দিনযাপনে প্রতিনিয়ত আমরা মুখোমুখি হই বিচিত্র সব অভিজ্ঞতার। দেখিয়া শুনিয়া ক্ষেপিয়া গিয়া’ অথবা অস্তিত্বের যন্ত্রণার তাড়না থেকে ভেতরের সুকুমারবৃত্তি জাগ্রত হলে প্রকাশ না করে কোনও উপায় থাকে না। এই প্রকাশই অনেকসময় শিল্পের অমরতায় কিংবদন্তী হয়ে ওঠে। শাহানারা বেগম ইমা অনেক দিন থেকে লেখছেন। কয়েকবছর পূর্বে ‘অবহেলিত পায়রা’ নামে তার একটা উপন্যাস বেরিয়েছিলো। পাঠক পড়ে অনেক মুগ্ধ হয়েছিল।
এবার বের হল তার গল্প সংকলন ‘একচিলতে হাসি’। ‘একচিলতে হাসি’ গল্পসংকলনে মোট গল্প নয়টি। শিশু কিশোর উপযোগী এইসব গল্পের ভাষা সহজ-সরল। কাহিনি বলতে গিয়ে ইমা অসাধারণ ধারাবাহিকতা গল্পের শেষ পর্যন্ত ধরে রেখেছেন। গল্পগুলোতে নীতি- নৈতিকতা প্রধান হয়ে ওঠলেও আমাদের সমাজ বাস্তবতার একটা চিত্রও পাওয়া যায়। গল্পে চরিত্রের বোধোদয় একটি বড় উপলক্ষ্য। ধনাঢ্য চৌধুরী পুত্রের দরিদ্র বন্ধুর প্রতি সহানুভূতির গল্প যেমন আছে তেমনি ভয়কে জয় করা কিংবা কাসেমের ভয়ংকর জীবন থেকে আত্মসমর্পণের গল্পও এই বইয়ে বিশেষভাবে উল্লেখ করার মতো। শিশুকিশোর উপযোগী গল্পে কাহিনি বলার আড়ালে মুখ্য হয়ে ওঠে কোমলমনে শুভবোধ ও সুকুমারবৃত্তি জাগ্রত করা। একটা স্বপ্ন বুনে দেওয়া। আগামীর জন্য প্রস্তুত করা। শাহানারা বেগম ইমা অত্যন্ত দক্ষতার সাথে তা তুলে ধরতে পেরেছেন।
 পায়রা প্রকশনা থেকে প্রকাশিত গল্প বইয়ে ভাষা ও বর্ণনারীতিতে ইমা যে মুন্সিয়ানা দেখিয়েছেন, তা বিশেষভাবে উল্লেখ করার মতো। শাহানারা বেগম ইমা গল্প লেখায় নিয়মিত হবেন, আশা ও স্বপ্নজাগানিয়া গল্প আমাদের শুনাবেন, সেইসাথে ‘একচিলতে হাসি’ গল্প বই পাঠকপ্রিয়তা পাবে  সেই প্রত্যাশা সাহিত্য প্রেমীদের ।
মানুষ গড়ার কারিগর স্কুল শিক্ষিকা শাহানারা বেগম ইমা র জন্ম সিলেটের বিশ্বনাথ উপজেলার বড় খুরমা গ্রামে। পিতা মরহুম মসদ আলী এবং মাতা কমরুন নেছা।দুই ভাই ও দুই বোনের মধ্যে তিনি তৃতীয়
কবি ইমা বলেন, লেখালেখি আমার কাছে ভীষণ পছন্দের একটা বিষয়।যদিও আমার লেখাকে আমি আঁকিবুকিই বলি। সবার সহযোগিতা পেলে লিখে যাবার প্রত্যয় ব্যক্ত করেন এ প্রজন্মের কবি শাহানারা ইমা ।
Load More Related Articles
Load More In সাক্ষাৎকার

Check Also

বাংলা ভাষার বর্তমান অবস্থায় ব্যথিত সিলেটের ভাষাসংগ্রামী মাসউদ খান

 দ্যা বিএনএনঃ  বাঙালি হচ্ছে পৃথিবীর একমাত্র জাতি, যারা নিজের ভাষার জন্য প্রাণ বিসর্জন দিয়ে…