Home স্বাস্থ্য কোন ব্লাড গ্রুপে কোন রোগ হতে পারে

কোন ব্লাড গ্রুপে কোন রোগ হতে পারে

48 second read
Comments Off on কোন ব্লাড গ্রুপে কোন রোগ হতে পারে
0
414

হেলথ ডেস্কঃ  আমাদের শরীরের অন্যতম উপাদান হচ্ছে রক্ত। শরীরের মোট ওজনের শতকরা ৮  ভাগ রক্ত থাকে। একজন পূর্ণ বয়স্ক মানুষের শরীরে ৫-৬ লিটার রক্ত থাকে। কিন্তু ব্লাড গ্রুপ ডেকে আনতে পারে বড় অসুখ। তাই সাবধান! তাই জেনে নিন কোন কোন রোগ থেকে সতর্ক হতে হবে আপনাকে?

‘এ’- গ্রুপের রক্ত

রোগের সম্ভাবনা: এই গ্রুপের রক্তের মানুষের ক্যানসারের সম্ভাবনা বেশি রয়েছে। যেমন অগ্নাশয়ের ক্যানসার এবং লিউকোমিয়া। এমনকী গুটি বসন্ত এবং ম্যালেরিয়াতেও আক্রান্ত হতে পারেন।

‘বি’- গ্রুপের রক্ত

রোগের সম্ভাবনা: এই গ্রুপের রক্ত যদি আপনার হয় তা হলে সাবধান। কারণ, এই গ্রুপের ক্ষেত্রে ১১% হৃদরোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা।

‘ও’-গ্রুপ

রোগের সম্ভাবনা: এই গ্রপের মানুষেরা মিশ্র প্রকৃতির। এঁদের আলসার হওয়ার সমূহ সম্ভাবনা। সম্ভাবনা রয়েছে কলেরারও। তবে এই গ্রুপের রক্তের মানুষের নিশ্চিন্ত হওয়ারও বেশ কিছু কারণ রয়েছে। অগ্নাশয় ক্যানসার এবং ম্যালেরিয়া হওয়ার সম্ভাবনা এঁদের প্রায় নেই বললেই চলে।

‘এবি’

রোগের সম্ভাবনা: এই ক্ষেত্রে হৃদরোগের সম্ভাবনা ২৩%। ‘বি’ গ্রুপের থেকে অনেকটাই বেশি। এই গ্রুপের রক্ত যাঁদের আছে ভবিষ্যতে তাঁদের বাক্ সমস্যা হতে পারে। মুখের স্নায়ু বা পেশী বিকল হয়ে যেতে পারে। হতে পারে স্বরযন্ত্রের সমস্যাও। সমস্যা হতে পারে স্মৃতিতে।

সূত্রঃ বাংলাদেশ২৪অনলাইন

Load More Related Articles
  • কিডনিতে পাথর জমার লক্ষণ

    হেলথ ডেস্কঃ  কিডনির পাথর জমা অতি পরিচিত একটি সমস্যা। এটি সাধারণত আকারে ছোট হয়ে থাকে। কিডনি…
  • কার আবেগ বেশি, ছেলেদের না মেয়েদের!

    অবশেষে রহস্যের উদঘাটন। নারীদের মতো পুরুষদের চোখে সহজে পানি আসে না। কিন্তু কেন? সেই উত্তর অ…
Load More In স্বাস্থ্য

Check Also

কিডনিতে পাথর জমার লক্ষণ

হেলথ ডেস্কঃ  কিডনির পাথর জমা অতি পরিচিত একটি সমস্যা। এটি সাধারণত আকারে ছোট হয়ে থাকে। কিডনি…